Header Ads

জেনে নিন পৃথিবীর সবচেয়ে লম্বা গাছ ও সবচেয়ে বড় ইস্টার এগ এর সম্পর্কে

পৃথিবীর সবচেয়ে লম্বা গাছ 
পৃথিবীর সব থেকে লম্বা গাছ খুঁজতে গিয়ে ধরা পরে, মালয়েশিয়ায় বিশ্বের সবচেয়ে লম্বা গ্রীষ্মমণ্ডলীয় গাছ আবিষ্কৃত হয়েছে। ন্যাশনাল জিওগ্রাফি এক রিপোর্ট অনুসারে মালয়েশিয়া অঞ্চলের বনভূমি 330.7 ফুট উচ্চতার গাছটি সন্ধান পাওয়া যায়।

নটিংহাম ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের একটি দল দক্ষিণ-পূর্ব এশিয়ার রেইন ফরেস্ট পার্টনারশিপে কাজ করার সময় গাছটির সন্ধান পান।সাবাহ বিশ্বের তৃতীয় বৃহত্তম এশিয়ার বৃহত্তম দ্বীপ বোর্নিও একটি বনাঞ্চলগবেষকরা বলেন এই আবিষ্কার পৃথিবীর
 যেকোন জায়গায় রেকর্ড করা 100 মিটার দৈর্ঘ্য গ্রীষ্মমণ্ডলীয় গাছ

এটি বিশ্বের বৃহত্তম ফুলের উদ্ভিদ। উদ্ভিদটি মাটিতে রাখা হলে এটি একটি ফুটবল খেলার মাঠের চেয়ে লম্বা হবে।গবেষকরা মিলে গাছটির নাম দেন মিনারা যার ইংরেজি অর্থ টাওয়ার।গবেষকরা মিলে গাছটির নাম দেন মিনারা যার ইংরেজি অর্থ টাওয়ার।

গাছটির ওজন 81,500  কেজি বলে অনুমান করা হয় যা একটি বোয়িং  737 থেকে 800  বিমান উড়ার সময় যে ওজন থাকে তার চেয়েও বেশি। এখন পর্যন্ত আবিষ্কৃত হলুদ মেরান্টি উদ্ভিদ (বৈজ্ঞানিক নাম, শরিয়া ফাগূটিয়ানা) বিশ্বের সবচেয়ে লম্বা গ্রীষ্মমণ্ডলীয় উদ্ভিদ বলে মনে করা হতো। এ উদ্ভিদটিও একই দ্বীপে বেড়ে ওঠে। উদ্ভিদটি 288 ফুট লম্বা। 2016 সালে এটি আবিষ্কৃত হয়েছিল।
পৃথিবীর সবচেয়ে বড় ইস্টার এগ
বিশ্বের সবচেয়ে বড় ইস্টার এগ তৈরি করেছে ব্রাজিল। ডিমটির উচ্চতা 49 ফুট 3 ইঞ্চি।ব্রাজিলের পর্যটন শহর খ্যাত পমেরোডে এটি স্থাপন করা হয়। একটি স্টীলের কাঠামোর উপর ফোম ও রেসিন দিয়ে ডিম তৈরি করা হয়। 9 মাস 2019 সালে গিনেস বুক কর্তৃপক্ষ এটিকে বিশ্বের সবচেয়ে বড় এগ হিসেবে স্বীকৃত দিয়েছে।পমেরোড শহরের প্রখ্যাত চারুশিল্পী সিলভানা পুজল এটি তৈরি করেন।

No comments

Theme images by Petrovich9. Powered by Blogger.