Header Ads

ঢাকা মেডিকেল কলেজ ও চট্টগ্রাম মেডিকেল কলেজ এর শিক্ষা বার্তা

ঢাকা মেডিকেল কলেজ
ঢাকা বিশ্ববিদ্যালয় 1936 সালে একটি প্রস্তাবের ভিডিওতে 1946 সালে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) প্রতিষ্ঠিত হয়।10ই জুলাই 1946 সালে ঢাকা মেডিকেল কলেজ চালু হয়।যা বর্তমানে বাংলাদেশের শীর্ষস্থানীয় চিকিৎসা  বিজ্ঞান বিষয়ক শিক্ষাপ্রতিষ্ঠান।একটি উন্নত মানের মেডিকেল কলেজ পরিচালনার জন্য প্রয়োজনীয় শিক্ষক, শিক্ষা উপকরণ, পরীক্ষা-নিরীক্ষার, যন্ত্রপাতি, ল্যাবরেটরিসহ সবকিছুই সুব্যবস্থা রয়েছে এ কলেজটিতে। 1952 সালের মহান ভাষা আন্দোলনসহ নানা ঐতিহাসিক ঘটনার সাক্ষী ঢাকা মেডিকেল কলেজ। প্রথম অবস্থান এ হাসপাতালে মাত্র চারটি বিভাগ ছিল তা হলঃ মেডিকেল, সার্জারি, স্ত্রীরোগবিদ্যা (গাইনিকোলজি) এবং ইএনটি (নাক কান ও গলা)।সে সময় এ শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রদের জন্য কোন হোটেল বা আবাসিক ব্যবস্থা ছিল না।বর্তমানে এ কলেজ বাংলাদেশ শীর্ষে চিকিৎসা বিজ্ঞান মেডিকেল কলেজ।

 চট্টগ্রাম মেডিকেল কলেজ
 নগরীর কেন্দ্রস্থলে 83 একর জায়গার উপর চট্টগ্রাম মেডিকেল কলেজ ও হাসপাতাল অবস্থিত। এই জায়গার পাশাপাশি চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়। বিশাল জমিকে পরিকল্পিত ভাবে ব্যবহার করে চট্টগ্রামের একটি আধুনিক চিকিৎসাপল্লী স্থাপনের জন্য মাস্টার প্ল্যান তৈরির কাজ শুরু করেছে স্থাপত্য অধিদপ্তর।আধুনিক প্রযুক্তি ও আধুনিক চিকিৎসা বিজ্ঞান নিয়ে গড়ে উঠবে চট্টগ্রামের চিকিৎসা মেডিকেল কলেজ।

বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়
11 ই জুলাই 2016 সালে centre for world University ranking বিশ্বের সেরা 1000 বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করে। আটটি বিষয় বিবেচনায় নিয়ে করা হয় এ তালিকা যুক্তরাষ্ট্রের 224 টি চীনের 90 টি জাপানের 74 টি ও যুক্তরাজ্যের 65 টি বিশ্ববিদ্যালয় স্থান পায়। বাংলাদেশের কোন বিশ্ববিদ্যালয় এ তালিকায় স্থান পায়নি।বিশ্বের সেরা শীর্ষ পাঁচটি বিশ্ববিদ্যালয় হলঃ1.হার্ভার্ড ইউনিভার্সিটি (যুক্তরাষ্ট্র), 2.স্টানফোর্ড ইউনিভার্সিটি (যুক্তরাষ্ট্র), 3. ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অফ টেকনোলজি (যুক্তরাষ্ট্র), 4.ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় (যুক্তরাজ্য), 5.অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় (যুক্তরাজ্য) ইত্যাদি।

1 comment:

  1. শিক্ষাই অমূল্য ধন.

    ReplyDelete

Theme images by Petrovich9. Powered by Blogger.