Header Ads

সাত কলেজ ও জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির খোঁজখবর

সাত কলেজ

সাত কলেজ বলতে বোঝায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাতটি কলেজ রয়েছে সে কলেজ গুলোকে সাত কলেজ বলা হয়। সাত কলেজ হলঃ ঢাকা কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, ইডেন মহিলা কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, সরকারি বাংলা কলেজ এবং সরকারি তিতুমীর কলেজ ইত্যাদি।
বিজ্ঞান বিভাগ

সাত কলেজ ভর্তি হওয়ার জন্য বিজ্ঞান বিভাগের যেসব বিষয় গুলো রয়েছে তা হলঃ পদার্থ, রসায়ন, গণিত, উদ্ভিদবিজ্ঞান, প্রাণিবিদ্যা, ভূগোল ও পরিবেশ, মনোবিজ্ঞান পরিসংখ্যান।
শিক্ষাগত যোগ্যতা

বিজ্ঞান বিভাগে ভর্তি হওয়ার জন্য শিক্ষাগত যোগ্যতা হলঃ মাধ্যমিক বা সমমান পরীক্ষা এবং উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ চতুর্থ বিষয় সহ নূন্যতম 7. 00।
পরীক্ষার পদ্ধতি

MCQ।
বাণিজ্যিক বিভাগ

বাণিজ্যিক বিভাগ থেকে সাত কলেজে ভর্তি হওয়ার জন্য হিসেবে যেসব বিষয় গুলো রয়েছে তা হলো হিসাব বিজ্ঞান, ব্যবস্থাপনা, মার্কেটিং, ফিন্যান্স এন্ড ব্যাংকিং।
শিক্ষাগত যোগ্যতা

বাণিজ্যিক বিভাগ এর ভর্তি হওয়ার জন্য মাধ্যমিক বা সমমান পরীক্ষায় এবং উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় বাণিজ্যিক বিভাগ থেকে প্রাপ্ত মোট জিপিএ চতুর্থ বিষয় সহ নূন্যতম 6.50।
মানবিক বিভাগ

 মানবিক বিভাগ থেকে ভর্তি হওয়ার জন্য যেসব বিষয় গুলো রয়েছে তা হল বাংলা, ইংরেজি, ইতিহাস, দর্শন, ইসলামিক ইতিহাস ও সংস্কৃতি, ইসলামিক স্টাডিজ, অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান, সমাজকর্ম।
শিক্ষাগত যোগ্যতা 

মানবিক বিভাগ থেকে ভর্তি হওয়ার জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ন্যূনতম জিপিএ  6.00।
পরীক্ষার পদ্ধতি

MCQ।
জাতীয় বিশ্ববিদ্যালয়
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ সমূহ প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তির ক্ষেত্রে কলেজ ভেদে নির্দিষ্ট বিষয় বরাদ্দ দেওয়া হয়।
বিজ্ঞান বিভাগ

বিজ্ঞান বিভাগে ভর্তি হতে ইচ্ছুক এমন শিক্ষার্থীদের বিষয়গুলো হল পদার্থ, রসায়ন, গণিত, প্রাণরসায়ন, উদ্ভিদবিজ্ঞান, প্রাণিবিদ্যা, ভূগোল ও পরিবেশ, মনোবিজ্ঞান, পরিসংখ্যান, মৃত্তিকা বিজ্ঞান, কম্পিউটার বিজ্ঞান, পরিবেশ বিজ্ঞান ইত্যাদি।
বাণিজ্যিক বিভাগ

বাণিজ্যিক বিভাগে ভর্তি হতে ইচ্ছুক এমন শিক্ষার্থীদের পছন্দের বিষয়গুলো হচ্ছে হিসাববিজ্ঞান, ব্যবস্থাপনা, মার্কেটিং, ফিন্যান্স এন্ড ব্যাংকিং ইত্যাদি।
মানবিক ও সমাজবিজ্ঞান বিভাগ

মানবিক ও সমাজবিজ্ঞান বিষয়ে ভর্তি হতে ইচ্ছুক এমন শিক্ষার্থীদের বিষয়গুলো হচ্ছে বাংলা, ইংরেজি, ইতিহাস, দর্শন, ইসলামিক ইতিহাস ও সংস্কৃতি, ইসলামিক আরবি ও সংস্কৃতি, অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান, সমাজকর্ম ভূগোল ও পরিবেশ, অর্থনীতি, গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান ইত্যাদি।
শিক্ষাগত যোগ্যতা

এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান পরীক্ষায় আলাদাভাবে (চতুর্থ বিষয় সহ) নূন্যতম জিপিএ 2.00। প্রার্থীদের উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষা সহ পঠিত বিষয়সমূহ থেকে ভর্তির যোগ্যতা বিষয় নির্ধারণ করা হবে। পঠিত বিষয় (200 নম্বরের) ন্যূনতম জিপিএ 3.00।
এছাড়াও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বিভিন্ন কলেজ কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল, যন্ত্রপাতি ও যোগাযোগ কৌশল এন্ড এভিয়েশন সায়েন্স, ম্যানুফ্যাকচারিং এন্ড টেকনোলজি, ফ্যাশন ডিজাইন ও প্রযুক্তি, নিটওয়্যার এন্ড টেকনোলজি, ফাইন আর্টস, আইন, থিয়েটার এন্ড মিডিয়া স্টাডিজ ইত্যাদি।
ভর্তির পদ্ধতি

(ক) প্রতিটি কলেজের জন্য আলাদা ভাবে মেধা তালিকা তৈরি করে প্রার্থীদের পছন্দ কর্ম অনুযায়ী প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির বিষয় বরাদ্দ দেওয়া হয়।(খ) একই প্রতিষ্ঠান/কলেজের একই বিষয়ে দুই বা ততোধিক আবেদনকারী মেধাক্রম এক হলে সে ক্ষেত্রে পর্যায়ক্রমে সকল আবেদনকারী (1) চতুর্থ বিষয় সহ এসএসসি ও এইচএসসি পরীক্ষার প্রাপ্ত জিপিএ এর যথাক্রমে 40% ও 60% (2) প্রয়োজন হলে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় মোট প্রাপ্ত নম্বরের যথাক্রমে 60 শতাংশ 40 শতাংশ (3) এরপরেও যদি দুই বা ততোধিক আবেদনকারীর মেধাক্রম 1 হয় তাহলে যার বয়স কম হবে তাকে অগ্রাধিকার দিয়ে মেধাক্রম প্রণয়ন করা হয়।

No comments

Theme images by Petrovich9. Powered by Blogger.