Header Ads

প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তির খোঁজখবর

               প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
বিশ্ববিদ্যালয়সমূহঃ বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে রয়েছে, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  (চুয়েট), রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েত)।

বিভিন্ন অনুষদভুক্ত বিষয় সমূহঃ কেমিকৌশল, বস্তু ও ধাতব কৌশল, পুর কৌশল,পানি সম্পদ কৌশল, যন্ত্রকৌশল, ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং, তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল, কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, স্হাপত্য এবং নগর ও অঞ্চল পরিকল্পনা।এছাড়া বুয়েট নৌয়ান ও নৌযন্ত্র কৌশল, বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং, চুয়েট পেট্রোলিয়াম ও মাইনিং ইঞ্জিনিয়ারিং, রুয়েট গ্লাস ও সিরামিক কৌশল এবং কুয়েট লেদার ইঞ্জিনিয়ারিং।

শিক্ষাগত যোগ্যতাঃ এসএসসি বা সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ 4.00। এইচএসসি বা সমমান পরীক্ষার বুয়েট এর জন্য গণিত, পদার্থবিদ্যা, রসায়ন, ইংরেজি ও বাংলা এ পাঁচ বিষয়ের ন্যূনতম মোট জিপিএ 22.5।এছাড়া রুয়েট ও কুয়েতের জন্য গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন ও ইংরেজি এ চার বিষয়ে নূন্যতম জিপি 18 এবং চুয়েট এর জন্য নূন্যতম জিপিএ 17.5।

পরীক্ষার পদ্ধতিঃ লিখিত পদ্ধতিতে পরীক্ষা নেওয়া হবে

                        বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
বিশ্ববিদ্যালয়সমূহঃ বাংলাদেশি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে রয়েছে,শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

বিজ্ঞান বিভাগঃ পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত, পরিসংখ্যান, জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি, কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং,কৃষি, মৎস্য বিজ্ঞান, প্রানি সম্পদ বিজ্ঞান, যন্ত্রকৌশল, ফার্মেসি, সমুদ্র বিজ্ঞান, অনুজীব বিজ্ঞান, পরিবেশ বিজ্ঞান, খাদ্য প্রযুক্তি ও পুষ্টি বিজ্ঞান, পুরকৌশল, কেমিকৌশল ইত্যাদি।এছাড়াও শাবিপ্রবি এর শিল্প উৎপাদন ও প্রকৌশল, সফটওয়্যার প্রকৌশল, বশেমুরবিপ্রবি এর স্থাপত্য, নোবিপ্রবি এর সফটওয়্যার প্রকৌশল, মাভাবিপ্রবি এর বস্ত্র প্রকৌশল এবং হামোদাবিপ্রবি এর স্থাপত্য, বিদ্যা, সিভিল, ভেটেনারি মেডিসিন।

মানবিক ও সামাজিক বিজ্ঞান বিভাগঃ ইংরেজি, বাংলা, সমাজকর্ম, লোক প্রশাসন, অর্থনীতি, ইত্যাদি। এছাড়াও শাবিপ্রবি এর রাষ্ট্রবিজ্ঞান, নূবিজ্ঞান, নোবিপ্রবির সমাজবিজ্ঞান, বাংলাদেশ ও মুক্তিযুদ্ধ বিষয়ক শিক্ষা, আইন ও ইতিহাস, আইন ও আন্তর্জাতিক সম্পর্ক, অপরাধ বিজ্ঞান ইত্যাদি।

বাণিজ্যিক বিভাগঃ বিবিএ, ম্যানেজমেন্ট, একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেম, ব্যাংকিং, ট্যুরিজম এন্ড হসপিটালিটি, ম্যানেজমেন্ট ও মার্কেটিং ইত্যাদি।

শিক্ষাগত যোগ্যতাঃ এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান পরীক্ষায় বিজ্ঞান বিভাগের জন্য পৃথকভাবে ন্যূনতম জিপিএ 3.00 বা 3.50 এবং মোট জিপিএ চতুর্থ বিষয় সহ 6.50, 7.50 8.00 এবং বাণিজ্যিক ও মানবিক বিভাগে জন্য পৃথকভাবে ন্যূনতম জিপিএ 2.50 বা 3.00 এবং চতুর্থ বিষয় সহ নূন্যতম জিপিএ 6.00, 6.50 7.00। বিশ্ববিদ্যালয় ন্যূনতম জিপিএ এর তারতম্য রয়েছে।

পরীক্ষার পদ্ধতিঃ MCQ পদ্ধতিতে পরীক্ষা নেওয়া হয়

                           বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়
বিশ্ববিদ্যালয়সমূহঃ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে রয়েছে, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় এবং খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় ইত্যাদি।

বিভিন্ন অনুষদভুক্ত বিষয় সমূহঃকৃষি অর্থনীতি, কৃষি মৃত্তিকা বিজ্ঞান, উদ্যানবিদ্যা, ফার্মাকোলজি, সেচ ও পানি ব্যবস্থাপনা, কৃষি সম্প্রসারণ, উদ্ভিদের রোগবিদ্যা, এনিমেল সাইন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন, পোল্ট্রি বিজ্ঞান, খাদ্য প্রযুক্তি বিজ্ঞান, প্রযুক্তি কীটপতঙ্গ


শিক্ষাগত যোগ্যতাঃবিজ্ঞান বিভাগ থেকে এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান পরীক্ষায় বিশ্ববিদ্যালয়ের চতুর্থ বিষয় বাদে ন্যূনতম জিপিএ 6.50 থেকে 9.00। উভয় পরীক্ষায় পদার্থ, রসায়ন ও গণিত ন্যূনতম জিপিএ 3.00।


পরীক্ষার পদ্ধতিঃ MCQ পদ্ধতিতে পরীক্ষা নেওয়া হয়।

No comments

Theme images by Petrovich9. Powered by Blogger.