Header Ads

2019 সালে অবাক করা কিছু নতুন প্রযুক্তি

নতুন প্রযুক্তির গাড়ি এখন হাঁটতেও পারে
ইতিমধ্যে উপরের টাইটেল পড়ে হয়তো অনেকেই চমকে গিয়েছিলেন।  এটাই স্বাভাবিক।2019 সালে যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে কনজিউমার ইলেকট্রনিক শো (CIS) টেকনোলজি প্রদর্শনীতে উপস্থাপিত হয় 'এলিভেট' নামের বিশেষ ধরনের একটি গাড়ি। দক্ষিণ কোরিয়ার গাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠানে। উদ্ভাবিত নতুন এই 'এলিভেট' শুধু ছুটবে না, হাঁটবেও।এছাড়া মহাকাশেও এলিভেট কাজ করতে পারবে। পা নাডিয়ে চলাফেরার সময় গাড়ির ভিতরে বসে থাকা যাত্রী কোন ঝাঁকুনি লাগবে না।বরফের মধ্যে এ গাড়ি আটকে গেলে হেঁটে রাস্তায় ফিরে এলে আবার চলতে শুরু করবে।


মুখ দেখে রোগ সনাক্ত করবে ডক্টর
সম্প্রতি বিজ্ঞানীরা উদ্বোধন করেছেন এক ধরনের উন্নত প্রযুক্তির কৃত্রিম বুদ্ধিমত্তা যা রোগীর মুখ দেখেই বিরল কিছু জিনগত ত্রুটি শনাক্ত করতে সক্ষম।প্রযুক্তিটির নাম ডিপজেসটল্ট ।7 ই জানুয়ারি 2019 যুক্তরাজ্য চিকিৎসা শাস্ত্র বিষয়ক সাময়িকী নেচার মেডিসিন গবেষণা নিবন্ধ প্রকাশ করে।এতে বলা হয়, নতুন এ প্রযুক্তির একটি বুদ্ধিমত্তা পরীক্ষায় কিছু কিছু রোগের ক্ষেত্রে এটি প্রায় শতভাগ সাফল্য দেখাতে পেরেছে। নিবন্ধে আরো বলা হয়, বিশ্বের মোট জনগোষ্ঠীর প্রায় 8 শতাংশ জিনের ত্রুটি  জনিত রোগে ভুগছে। এসব রোগের লক্ষণ অনেক ক্ষেত্রে চেহারায় প্রকাশ পায়।

পরিবেশকে দূষিত করে না এমন প্লাস্টিক
ইসরাইলে বিজ্ঞানীরা জৈব পলিমার প্রযুক্তি ব্যবহার করে উদ্বোধন করেছে এমন এক জৈব প্লাস্টিক, যা পরিবেশের কোন ক্ষতি করে না। পরিবেশ বান্ধব প্লাস্টিকটি উদ্বোধন করেন তেলআরবি ইউনিভার্সিটির গবেষক আলেকজান্ডার গোল্ড বাগ ও তার দল।এটি নিয়ে সম্প্রতি বিস্তারিত প্রতিবেদন প্রকাশিত হয়েছে জৈব নিরাপত্তা প্রযুক্তি সম্পর্কিত জার্নালে।মূলত এ বায়োপ্লাস্টিক পলিমার নৌবিশেষজ্ঞদের কাছে পলিহাইড্রোক্রিয়াল ক্যানটস (PHAs)নামে পরিচিত।এর মধ্যমে সমুদ্র শৈবাল থেকে দূষণকারী পদার্থ আহরণ করে তা জৈব বর্জ্য পুনঃ রূপান্তর করা হয়

1 comment:

Theme images by Petrovich9. Powered by Blogger.