Header Ads

পরিবেশের সব থেকে ক্ষতিকারক বস্তু পলিথিন।

আমরা হয়তো অনেকেই জানি কিংবা অনেকেই জানি না পলিথিন কতটা ক্ষতিকারক।এটি মাটির সাথে মিশে না বলেই পরিবেশের জন্য পলিথিনকে অভিশপ্ত বলা যায়।এক কথায় বলতে গেলে প্লাস্টিক জাতীয় সকল বস্তুই পরিবেশের জন্য ক্ষতিকারক।আর এই প্লাস্টিক জাতীয় বস্তুর ব্যবহার দিন দিন বেড়েই চলেছে। বিশেষ করে আমাদের বাংলাদেশ এর ব্যবহার কমানোর কোন পদক্ষেপ আজও নেওয়া হয়নি।

বাংলাদেশের প্রতিটি বাজারে পলিথিন এর ব্যবহার বিপুল পরিমাণ।বাজারে সকল দোকানের বিক্রেতা যেমন পয়সা বাচাতে স্বল্প খরচের জন্য পলিথিন ব্যবহার করে থাকেন, তেমনি ক্রেতারা অলসতার কারনে মালামালে জন্য কাপডে ব্যাগ কিংবা পাঠের ব্যাগ কিংবা অন্য কোনো ব্যাগ বাজারে না এনে বিক্রেতাদের দেওয়া পলিথিন  ব্যাগ  সাধরে গ্রহন করে বাডি নিয়ে যান।কিন্তু তারা এক বারের জন্য ভাবে না, পলিথিন পরিবেশের জন্য কতটা ক্ষতিকারক।পরিবেশকে যদি আমরা না বাঁচাতে পারি।তাহলে পরিবেশে আমরা মানবজাতি কিরে বেঁচে থাকব ? সেটা আমাদের কারো মাথায় আসে না।আর যদি আসে আমরা সেটাকে পাত্তা দিই না।আমরা এমনি এক জাতি দেশকে বাঁচাতে স্বাধিনতার জন্য রক্ত ক্ষয় করে পেলতে পারি।অতচ বিনা রক্তে দেশকে বাঁচাতে দেশের পরিবেশের দিকে এক বারও চোখ তুলে তাকাই না।এটা আমাদের কাছে কোনো ব্যাপারই না।কারন এটা আমাদের স্বভাবেরেই একটা অংশ।আমাদের কাউকে যদি আঙ্গুল দিয়ে দেখিয়ে দেওয়া হয় যে তোমার দেশরের পরিবেশকে বাঁচাতে তুমি এ কাজটা কর কিংবা এ কাজটা করো না.তাহলে দেখা যায় যে, আমাদের মাথায় সবার আগে এই প্রশ্নটা আসে যে ,আমার একার দ্বারা কি হবে?এখানেই আমাদের সমস্যা।আমরা একটু যদি ভাবি এখন যদি আমার দেশের পরিবেশকে বাঁচাতে  আমি নিজে পরিবতন হই।তাহলে আজ না হক  500 বছর পরে হলেও আমার দেশ পরিবতন হবেই । হয়তো আমি তা দেখব না । কিন্তু আমার দেশের মানুষ দেখবে । আমার দেশের উন্নত হবে।আসলে চোখ বন্ধ করে আমরা সবাই অট্রলিকা বানাতে পারি । কিন্তু চোখ খুললে সেটা অদৃশ্য ।এমন অট্রলিকা বানিয়ে কি লাভ বলতে পারবেন ?

No comments

Theme images by Petrovich9. Powered by Blogger.