Header Ads

আর্মড ফোর্সেস মেডিকেল কলেজের ভর্তির খোঁজখবর

যারা আর্মির চিকিৎসক হতে ইচ্ছুক তাদের জন্যই আর্মড ফোর্সেস মেডিকেল কলেজে।বাংলাদেশ সশস্ত্র বাহিনী কর্তৃক পরিচালিত সরকারি প্রতিষ্ঠান আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ[AFME] এর দুইটি ক্যাটাগরী- এএমসি (আর্মি মেডিকেল কোর) ক্যাডেট ও এএফএমসি ক্যাডেট এবং বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক পরিচালিত বেসরকারী পাঁচটি আর্মি মেডিকেল কলেজে অভিন্ন প্রক্রিয়ায় এমবিবিএস কোর্সে ছাত্র-ছাত্রী ভর্তি করা হয়।

শিক্ষাগত যোগ্যতাঃ
এএমসি ক্যাডারের ক্ষেত্রে বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান পরীক্ষায় মোট জিপিএ 10.00।এছাড়া এএফএসসি ক্যাডেট ও অন্যান্য 5 টি কলেজের ক্ষেত্রে এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে ন্যূনতম জিপিএ 9.00।শুধুমাত্র উপজাতীয় কোটাভুক্ত আসনের প্রার্থীর ক্ষেত্রে ন্যূনতম মোট জিপিএ 8.00 ও পৃথকভাবে ন্যূনতম জিপিএ 3.00।

শারীরিক যোগ্যতাঃ
আপনারা আগে থেকে জানেন যে, যেহেতু আর্মিদের চিকিৎসক হতে চান। সেহেতু অবশ্যই শারীরিক যোগ্যতা প্রয়োজন।প্রাথমিকভাবে শারীরিক যোগ্যতা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় ওজন ও উচ্চতা।পুরুষের ক্ষেত্রে আর্মি চিকিৎসক হওয়ার জন্য উচ্চতা 5 ফুট 4 ইঞ্চি এবং মহিলাদের ক্ষেত্রে তা 5 ফুট 2 ইঞ্চি।পুরুষের ক্ষেত্রে আর্মি চিকিৎসক হওয়ার জন্য 45.45 কেজি ওজন হওয়া প্রয়োজন এবং মহিলাদের ক্ষেত্রে তা 45.45 কেজি ওজন হওয়া প্রয়োজন।

পরীক্ষার পদ্ধতিঃ
পরীক্ষা পদ্ধতি আগের মতোই MCQ মাধ্যমে হবে।

বিঃদ্রঃ এছাড়াও ঢাকায় ইউনানী ও আয়ুর্বেদিক মেডিকেল কলেজ এবং হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ নামে দুটি সরকারি মেডিকেল কলেজ রয়েছে শিক্ষার্থীরা এখানেও ভর্তি হতে পারেন

No comments

Theme images by Petrovich9. Powered by Blogger.